Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, May 17, 2017

রাজশাহী বিশ্ববিদ্যালয় এর F ইউনিটের পরীক্ষার বিষয়, আসন সংখ্যা, মানবন্টন

আজকে রাজশাহী বিশ্ববিদ্যালয় এর F ইউনিটের পরীক্ষার বিষয়, আসন সংখ্যা, মানবন্টন নিয়ে আলোচনা করবো :-) । বালক / বালিকা আশা করি এই নিয়ে আর কোন প্রশ্ন করবা নাহ ।
.
✳F ইউনিটের সাবজেক্ট ও আসনসংখ্যা নিচে বিস্তারিত দেওয়া হলো :-) :
.
✔ভূগোল ও পরিবেশবিদ্যা ৭৬ টি
✔মনোবিজ্ঞান ৬৬ টি
✔উদ্ভিদ বিজ্ঞান ৮৮ টি
✔প্রানীবিদ্যা ৯০ টি
✔ভূতত্ত্ব ও খনিবিদ্যা ৬০ টি
✔জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি ৪০ টি
✔চিকিৎসা মনোবিজ্ঞান ২৫ টি
.
➽ মোট আসন ৪৪৫ টি
.
✳F ইউনিটে সাইন্স, আর্টস কমার্স এর সবাই এক্সাম দিতে পারবে :-) । F ইউনিটে ভর্তি পরীক্ষা সম্পুর্ন MCQ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে :-) ।
.
✳ যারা সাইন্স থেকে F ইউনিটে এক্সাম দিবে তাদের কোন কোন সাবজেক্ট এ এক্সাম দিতে হবে আর কোনটার ওপর কতো মার্ক করে তা নিচে বিস্তারিত দেওয়া হলো :-) :
.
✔পদার্থ ৩০ মার্ক (আব্যশিক)
✔রসায়ন ৩০ মার্ক (আব্যশিক)
✔জীববিজ্ঞান ৪০ মার্ক (ঐচ্ছিক)
✔গনিত ৪০ মার্ক (ঐচ্ছিক)
✔ ভূগোল ৪০ মার্ক (ঐচ্ছিক)
✔ মনোবিজ্ঞান ৪০ মার্ক (ঐচ্ছিক)
.
✳সাইন্স এর শিক্ষার্থীরা F ইউনিটে এক্সাম দিতে চাইলে অবশ্যই ফিজিক্স, ক্যামিস্ট্রি বাধ্যতামূলক উত্তর করতে হবে।আর ঐচ্ছিক বিষয় গুলো থেকে যে কোন একটি উত্তর করতে হবে :-) । তবে ইন্টার এ যাদের বায়োলজি ছিল নাহ তারা উদ্ভিদ বিজ্ঞান
প্রানীবিদ্যা ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে নাহ :-) ।
.
✳F ইউনিটের সাবজেক্ট প্রতি সাবজেক্ট এ পাস মার্ক লিখা না থাকলেও প্রতি সাবজেক্ট এ ৩ অংশের মধ্যে ১ অংশ করে নাম্বার পেতে হবে।কেও যদি টোটাল ৪০ নাম্বার না পাই তাহলে তার রেজাল্ট ফেল আসবে :-) । তাই চান্স পেতে চাইলে লক্ষ্য রাখতে হবে যাতে আলাদা আলাদা ভাবে পাস হয়ে মিনিমাম ৪০ মার্ক থাকে :-) ।
.
✳রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পয়েন্ট এর ওপরে কোন মার্ক নেই মানে এডমিশান এ যে ভাল করবে তার চান্স হয়ে যাবেহ :-) । আর প্রতিটি ভুল উত্তর দাগানোর জন্য .২৫ করে মার্ক কাটা যাবেহ :-) ।
.
✳ যারা আর্টস বা কমার্স থেকে F ইউনিটে এক্সাম দিবে তাদের কোন কোন সাবজেক্ট এ এক্সাম দিতে হবে আর কোনটার ওপর কতো মার্ক করে তা নিচে বিস্তারিত দেওয়া হলো :-)
. BDLove24.Com
✔বাংলা ৩০ মার্ক (আব্যশিক)
✔ইংলিশ ৩০ মার্ক (আব্যশিক)
✔ভূগোল/মনোবিজ্ঞান/জেনারেল নলেজ ৪০ মার্ক (ঐচ্ছিক)
.
✳F ইউনিটের সাবজেক্ট প্রতি সাবজেক্ট এ পাস মার্ক লিখা না থাকলেও ধারনা করা যাচ্ছে প্রতি সাবজেক্ট এ ৩ অংশের মধ্যে ১ অংশ করে নাম্বার পেতে হবে।কেও যদি টোটাল ৪০ নাম্বার না পাই তাহলে তার রেজাল্ট ফেল আসবে :-) । তাই চান্স পেতে চাইলে লক্ষ্য রাখতে হবে যাতে আলাদা আলাদা ভাবে পাস হয়ে মিনিমাম ৪০ মার্ক থাকে :-) । বিডিলাভ২৪.কম
.
✳ যারা আর্টস বা কমার্স থেকে F ইউনিটে এক্সাম দিবে তারা শুধু ভূগোল ও মনোবিজ্ঞান সাবজেক্ট এ ভর্তির সুযোগ পাবে।এর বাইরে আর্টস ও কমার্স এর স্টুডেন্ট রা আর কোন সাবজেক্ট পাবা নাহ F ইউনিট থেকে :-) ।
.
✳যারা আর্টস আর কমার্স থেকে F ইউনিটে এক্সাম দিবা তাদের জন্য ভূগোল ও পরিবেশবিদ্যা সাবজেক্ট এ সম্মিলিত ভাবে ২৬ টা সিট বরাদ্দ থাকবে আর মনোবিজ্ঞান সাবজেক্ট এ ২২ টি সিট বরাদ্দ থাকবে :-) ।
.
✳ পরীক্ষার হলে কোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস যেমন ক্যালকুলেটর, মোবাইল ফোন,হেডফোন মেমোরি যুক্ত ঘড়ি ইত্যাদি সাথে আনা যাবেহ নাহ :-) ।
.
✳ কালকে রাজশাহী বিশ্ববিদ্যালয় এর অন্য ইউনিট নিয়ে ইনসাআল্লাহ আলোচনা করবো :-) ।তাই আজকে অন্য ইউনিট এর গুলো কেন দিলাম না এই নিয়ে কোন প্রশ্ন করবা নাহ।
.
অনেকেই আছো হয়তো পোস্টটি পরে এসে আবার পেজে খুজো কিন্তু পাওনা তাদের বলছি পোস্টটি যাদের কাছে প্রয়োজনীয় মনে হয় তারা শেয়ার করে নিজের টাইমলাইন এ রেখে দাও।আর কিছু জিজ্ঞেস করলে কমেন্ট এ জিজ্ঞেস করো আমি ইনসাআল্লাহ কিছুক্ষন পর উত্তর দিয়ে দিব।
.
#bdlove24

Post Top Ad

Your Ad Spot

Pages