Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, March 28, 2017

‘এই বাংলাদেশকে হারানো কঠিন’

গত কয়েক বছরের মধ্যেই গণেশ উল্টে গেছে। প্রতি সিরিজের আগে-পরে প্রতিপক্ষ সম্পর্কে বাংলাদেশের ক্রিকেটাররা যা বলতেন এখন বাংলাদেশ প্রসঙ্গে সেই কথাগুলোই ঘুরিয়ে বলছে প্রতিপক্ষ শিবির। যেমন আজ লঙ্কান টিম ম্যানেজার আশাঙ্কা গুরুসিংহে জানালেন, বাংলাদেশ অনেক শক্তিশালী, অভিজ্ঞ, গোছাল একটি দল। এই দলকে হারানো কঠিন, সিরিজ হারলে তিনি অবাক হবেন না ইত্যাদি…ইত্যাদি।
Advertisement
স্বাগতিক দলটির এই কর্তা ব্যক্তি জানালেন, বাংলাদেশের কাছে শ্রীলঙ্কা হোয়াইটওয়াশ হলেও মোটেও অবাক হবেন না তিনি। গুরুসিংহে বলেন, ‘বাংলাদেশ দল আগের থেকে অনেক গোছালো ও শক্তিশালী। তাই তাদের কাছে ৩-০তে হারলেও অবাক হওয়ার কিছুই নেই।’ তবে শ্রীলঙ্কা দলের ম্যানেজার মনে করছেন সিরিজে এখনো অনেক কিছু বাকি আছে। নিজেদের সামর্থ্যের শতভাগ দিয়ে খেললে এখনো সিরিজ জয়ের ক্ষমতা রাখে শ্রীলঙ্কা।
গুরুসিংহে বলেন, ‘প্রথম ম্যাচ হারের পর দলের সবাই বেশ হতাশ। আমরা জানি, ফিরে আসা কতটা কঠিন, তবে অসম্ভব নয়। মঙ্গলবার (আগামীকাল) জয়ের বিষয়ে আশাবাদী আমি।’ তিনি মনে করছেন অভিজ্ঞতার কারণেই সিরিজে এগিয়ে রয়েছে বাংলাদেশ। তিনি বলেন, ‘তারা (বাংলাদেশ) খুবই গোছালো ও অভিজ্ঞ দল। তাদের ওয়ানডে দলটার দিকে লক্ষ করুন, মোটামুটি এক হাজার ওয়ানডে খেলার অভিজ্ঞতা রয়েছে তাদের। সাত-আট বছর ধরে একসঙ্গে খেলছে তারা। আর আমরা এখন ভাঙাগড়ার খেলার মধ্যে আছি। আমাদের এই দলটারও কিছু সময় প্রয়োজন।’
শ্রীলঙ্কার হয়ে বিশ্বকাপ জেতা এই সাবেক ক্রিকেটার মনে করেন, দ্বিতীয় ম্যাচেই জয়ের ধারায় ফিরবে তাঁর দল। তিনি বলেন, ‘দলের সবাই ফোকাসড ও সিরিজে ঘুরে দাঁড়াতে বদ্ধপরিকর। প্রতিটি ম্যাচেই জিততে হবে আমাদের। আর সেজন্য আগামীকালের ম্যাচটাই আমাদের জন্য ফাইনাল।’
এই সিরিজে হোয়াইটওয়াশ হলে র্যাংকিংয়ে নবম স্থানে নেমে যেতে পারে শ্রীলঙ্কা। তবে গুরুসিংহের সব চিন্তা আপাতত আগামীকালের ম্যাচটিকে ঘিরেই।
কয়েক বছর আগে প্রতিপক্ষ সম্পর্কে বাংলাদেশের ক্রিকেটার, কর্তাব্যক্তিরা এমন কথাই বলতেন। অথচ কয়েক বছরের মধ্যেই চিত্রটা বদলে গেছে। হারটা অভ্যাসে বানিয়ে ফেলা দলটাই এখন সবার কাছে শ্রদ্ধা আদায় করে নিচ্ছে। এটাই বাংলাদেশের ক্রিকেটের বর্তমান চিত্র। এই বাংলাদেশকেই তো দেখতে চেয়েছিল সবাই।

Post Top Ad

Your Ad Spot

Pages