Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, December 4, 2016

অতিরিক্ত পা ঘামার সমস্যা?

অতিরিক্ত পা ঘামা অনেক বিরক্তিকর একটি সমস্যা, বিশেষ করে এই গরমে। মানসিক চাপ, জীবনযাপনের পরিবর্তন, অপরিষ্কার পা ইত্যাদি সমস্যার কারণে পা অতিরিক্ত ঘেমে যাওয়ার সমস্যা শুরু হয়। আর ঘেমে যাওয়া পায়ে খুব দ্রুত ব্যাকটেরিয়া জন্মাতে শুরু করে যার ফলে বিশ্রী দুর্গন্ধের সৃষ্টি হয় যা অনেক বেশিই বিব্রতকর। এই বিব্রতকর এবং যন্ত্রণাদায়ক সমস্যার খুব সহজ কিছু সমাধান রয়েছে। চলুন জেনে নেয়া যাক।
১) বেকিং সোডার ব্যবহার
বেকিং সোডার অ্যাসিডিক উপাদান পা পরিষ্কার রাখতে এবং পায়ে ব্যাকটেরিয়া বৃদ্ধি বন্ধে সহায়তা করে। এতে করে পা অতিরিক্ত ঘেমে যাওয়া এবং বিশ্রী দুর্গন্ধ হওয়া প্রতিরোধ করে। পা খুব ভালো করে পরিষ্কার করে, হাতে কিছু বেকিং সোডা নিয়ে পায়ে ঘষে নিন ভালো করে। এতে করে অতিরিক্ত ঘেমে যাওয়া বন্ধ হবে। চাইলে বন্ধ জুতোর ভেতরেও ছিটিয়ে নিতে পারেন খানিকটা বেকিং সোডা, এতেও অনেক উপকার পাবেন।
২) লবণ পানির ব্যবহার
লবণ পানি পায়ের ফাঙ্গাস আক্রমণ প্রতিহত করে। নিয়মিত লবণ পানির ব্যবহারে পা অতিরিক্ত ঘেমে যাওয়ার সমস্যা একেবারেই কমে আসে। প্রতিদিন বাসায় ফিরে কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে এতে পা ডুবিয়ে রাখুন ১৫-২০ মিনিট। পা ঘামার সমস্যা দূর হবে, সেইসাথে পায়ে ছত্রাকের আক্রমণ থেকেও রেহাই পাবেন ও সারাদিনের ক্লান্তি অনেকটা কাটিয়ে উঠতেও পারবেন।
জেনে রাখুন গুরুত্বপূর্ণ কিছু টিপস
– পা সবসময় পরিষ্কার রাখুন। অপরিষ্কার পা বেশি ঘামে।
– বাইরে থেকে এসেই পা ধুয়ে ফেলুন। এক্ষেত্রে হ্যান্ড ওয়াশ বা শ্যাম্পু ব্যবহার করতে পারেন। পা ধোয়ার পর ভালো করে পা মুছে ফেলবেন।
– মোজা পড়ার অভ্যাস থাকলে প্রতিদিন ধুয়ে ও ভালো করে শুকিয়ে মোজা পরুন। এবং অবশ্যই সুতি, নরম আঁশের ঢিলেঢালা মোজা পরবেন।
– নিয়মিত জুতো পরিষ্কার রাখুন। জুতোর ভেতরে বেকিং সোডা বা কর্ণফ্লাওয়ার ছিটিয়ে রাখবেন।

Post Top Ad

Your Ad Spot

Pages