Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, December 4, 2016

ঘরে বসে ওয়াক্সিং ক্রিম বানাবেন যেভাবে

অবাঞ্চিত লোম দূর করার জন্য ওয়াক্স এর ভূমিকা কি তা নিশ্চই আপনি জানেন। দোকানে পাওয়া রাসায়নিক পদার্থ যুক্ত ওয়াক্স ক্রিম যদি ব্যবহার না করতে চান তাহলে ঘরে বসেই বানিয়ে নিতে পারেন ওয়াক্সিং ক্রিম। এর জন্য আপনার যা যা লাগবে-
১০ টেবিল চামচ চিনি
৫ টেবিল চামচ লেবুর রস
৫ টেবিল চামচ গরম পানি
প্রণালীঃ সব গুলো উপকরণ একটি পাত্রে একসাথে মিশিয়ে চুলায় রাখুন। চুলার জ্বাল বাড়িয়ে দিন এবং মিশ্রণ ক্রমাগত নাড়তে থাকুন। চিনি যেন গলে যায় খেয়াল রাখবেম। মিশ্রণ ফুটতে থাকলে এরপর আরও ৭-১০ মিনিট নাড়বেন। নাড়া বন্ধ করলে মিশ্রণ পুড়ে যাবে । ৭-১০ মিনিট পরে মিশ্রণ যখন হাল্কা সোনালী রঙ ধারণ করবে এবং আঠালো হয়ে যাবে তখন চুলা বন্ধ করে পাত্র নামিয়ে ফেলুন ও নাড়তে থাকুন। ফেনা চলে গেলে নাড়া বন্ধ করে অন্য একটি পাত্রে সংরক্ষণ করুন।
আপনার বানানো ওয়াক্স হাল্কা কুসুম গরম হলে সেটি আপনি আপনার পায়ের একটি অংশে হাল্কা লাগিয়ে দেখুন। তাপ সহ্য করতে পারলে একটি পাতলা কাঠি দিয়ে লাগিয়ে নিন পায়ে। এরপর তা ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে ওয়াক্স জোরে টেনে নিন। যে দিকে লোম উঠে তার বিপরীত দিক হতে টানবেন। অল্প অল্প করে পুরো পায়ের অবাঞ্চিত লোম এভাবে উঠিয়ে ফেলুন। এভাবে শরীরের যে কোন জায়গার অবাঞ্চিত লোম উঠিয়ে ফেলতে পারেন। আপনার ত্বক সংবেদনশীল হলে ওয়াক্স লাগানোর পূর্বে বেবি পাউডার লাগিয়ে নিবেন ত্বকে। ঘরে বানানো এই ওয়াক্সটি ব্যবহার করলে তা উঠানোর জন্য আলাদা কাপড় লাগবে না। প্রথম কয়েকবার এভাবে ওয়াক্স করতে অসুবিধা হতে পারে। এতে মন খারাপ করবেন না। চেষ্টা করলে এভাবে ওয়াক্স করতেই পরে আরাম পাবেন।
ওয়াক্সিং এর সুবিধাঃ
ওয়াক্সিং নিয়ে অনেকের কিছু প্রশ্ন ও দ্বিধা আছে। নিচে এর যে সুবিধাগুলো আছে তা সবার প্রশ্নের উত্তর দিয়ে দিবে।
নিয়মিত ওয়াক্স করলে লোমের পরিমাণ কমতে থাকে।
ওয়াক্স করলে আন্ডার-আর্মস এর কালো দাগ কমতে থাকে।
ওয়াক্স করলে লোম ঘন হয় না।
একবার ওয়াক্স করলে ২ সপ্তাহ পর থেকে নতুন লোম উঠতে থাকে। তাই অনেকদিন ফ্রেশ থাকা যায়।
ওয়াক্স করলে ত্বকের মড়া চামড়া উঠে যায়।
ওয়াক্স করার পর অনেকের চামড়ায় লাল রঙের র্যাশ দেখা যায়। এটি হলে কয়েক ঘন্টা পর-ই দূর হয়ে যায়। যদি না হয় তাহলে বুঝতে হবে ঠিক করে ওয়াক্স করা হয়নি। এমতাবস্থায় স্কিন স্পেশালিস্ট এর সাথে যোগাযোগ করতে হবে।

Post Top Ad

Your Ad Spot

Pages