Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, December 4, 2016

হাত-পায়ের ত্বক উজ্জ্বল করার কিছু উপায়

মুখ ও গলার ত্বকের চাইতে হাত ও পায়ের ত্বকের রঙ একটু কালচে ধরণেরই থাকে। কিন্তু সতর্কতা, যত্নের অভাব এবং রোদে পোড়ার কারণে হাত ও পায়ের ত্বকের রঙ বেশ কালচে হয়ে যায়, যা মুখের ত্বকের সাথে একেবারেই বেমানান হয়ে যায়। যতদিন যেতে থাকে ততোই এই কালচে ভাব বাড়তে থাকে। যত্নের অবহেলাই এই সমস্যার মূল কারণ। কিন্তু এই সমস্যারও রয়েছে খুব সহজ সমাধান। একটু সময় বের করে খুব সহজেই যত্নের মাধ্যমে হাত-পায়ের ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পারেন। জানতে চান কীভাবে? চলুন, জেনে নেয়া যাক।
১) লেবুর রসের ব্যবহার
পানিতে গোটা লেবুর রস চিপে দিয়ে হাত ও পা ভিজিয়ে রাখুন ২০ মিনিট। দ্রুত ফলাফল পেতে চাইলে লেবু কেটে ত্বকে ঘষে নিতেও পারেন। কিন্তু লেবুতে অ্যালার্জি থাকলে পানি মিশিয়ে নেয়াই ভালো।
২) মধু ও টকদইয়ের ব্যবহার
২-৩ টেবিল চামচ টকদইয়ে ২ টেবিল চামচ মধু ভালো করে মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এই পেস্টটি হাত ও পায়ের ত্বকে লাগিয়ে নিন ভালো করে। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।
৩) চন্দনের গুঁড়ো ও টমেটোর রসের ব্যবহার
৩ টেবিল চামচ চন্দনের গুঁড়োতে পরিমাণ মতো টমেটোর রস দিয়ে ভালো করে মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এই পেস্টটি হাত ও পায়ের ত্বকে লাগিয়ে নিন ভালো করে। ৩০ মিনিট রেখে পানি দিয়ে আলতো ঘষে ভালো করে ধুয়ে ফেলুন।
৪) হলুদ ও বেসনের ব্যবহার
সমপরিমাণ হলুদ ও বেসনের গুঁড়ো নিয়ে এতে শসা বা লেবুর রস পরিমাণমতো দিয়ে ভালো করে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। তারপর এই পেস্টটি হাত ও পায়ের ত্বকে লাগিয়ে নিন ভালো করে। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন ও পাতলা কাপড় দিয়ে মুছে নিন।
৫) শসার রস ও দুধ
সমপরিমাণ শসার রস ও দুধ ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ভালো করে ত্বকে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ত্বক ভালো করে কুসুমগরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Post Top Ad

Your Ad Spot

Pages