Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, November 28, 2017

বিজ্ঞান এবং দর্শনের মধ্যে পার্থক্য

বিজ্ঞান বনাম দর্শনশাস্ত্র

দর্শন এবং বিজ্ঞান মধ্যে পার্থক্য খুব পাতলা, কিন্তু যাইহোক কিছু পার্থক্য আছে। অনেক মানুষ অনুমান করে যে বিজ্ঞান এবং দর্শন একে অপরের প্রতি বৈপরীত্য নয়, তবে উভয় বিষয়ই বিদ্বেষের পরিবর্তে আরো ইতিবাচক সম্পর্ক বজায় রাখে।

বিজ্ঞান প্রাকৃতিক ঘটনা একটি অধ্যয়ন এবং বোঝার হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে। এটি পরীক্ষামূলক অনুমানের সাথে সম্পর্কিত, অর্থাত ডেটা যা পর্যবেক্ষণ করা যায়, পরীক্ষা করা এবং পুনরাবৃত্তি করা যেতে পারে। এটি প্রকৃতির নিয়মানুবর্তিতা, এবং একটি নির্দিষ্ট পদ্ধতির ব্যবহার বৈজ্ঞানিক পদ্ধতি বলা হয়। বিজ্ঞান পরীক্ষা, উদ্দেশ্য প্রমাণ, এবং পর্যবেক্ষণযোগ্য ফলাফলের ফলাফলের উপর তার ব্যাখ্যা ঘটিয়েছে।

"বিজ্ঞান" ল্যাটিন শব্দ "সায়েন্টিয়া" থেকে আসে, "অর্থ" জ্ঞান। "
অনেক শাখা বা বিজ্ঞান ক্ষেত্র আছে এই শাখা বিভিন্ন শিরোনাম অধীনে শ্রেণীবদ্ধ করা যেতে পারে: বিশুদ্ধ এবং প্রয়োগ বিজ্ঞান, শারীরিক এবং জীবন বিজ্ঞান, আর্থ এবং স্থান বিজ্ঞান। এই শ্রেণিবিন্যাস অন্তর্ভুক্ত সঠিক বিজ্ঞান এবং বর্ণনামূলক বিজ্ঞান।

বিজ্ঞান দর্শনের একটি অংশ হিসাবে শুরু। এটি তখন প্রাকৃতিক দর্শনের নামে বলা হয়, কিন্তু বিজ্ঞান 17 শতকের দর্শনের থেকে বিচ্ছিন্ন এবং একটি পৃথক গবেষণা বা ডোমেন হিসাবে আবির্ভূত হয়।
বিজ্ঞান প্রশ্ন ধরনের উদ্দেশ্য জড়িত থাকে। একটি গবেষণা হিসাবে, এটি উত্তর খোঁজার চেষ্টা করে এবং তাদের মূল সত্য বা সত্য হতে প্রমাণ করে। তার পদ্ধতিতে, পরীক্ষায় কিছু হাইপোথিসিস তৈরি হয় যা সত্য হিসাবে প্রমাণিত বা যাচাই করা যায়। একইভাবে, অনুমান ভুলও হতে পারে বা মিথ্যা হতে পারে। একটি পরীক্ষা পর্যবেক্ষণ এবং বিকাশ দ্বারা, বিজ্ঞান পর্যবেক্ষণ মাধ্যমে জ্ঞান উত্পাদন করে। বিজ্ঞান এর প্রধান উদ্দেশ্য বিদ্যমান বা স্বাভাবিকভাবেই ঘটছে ধারণা থেকে উদ্দেশ্য সত্য নিষ্কাশন করা হয়।

বিজ্ঞান এর "পূর্বসূরী," দর্শন, সংজ্ঞায়িত একটি আরো কঠিন ধারণা। এটি বিস্তৃতভাবে একটি কার্যকলাপ যা অনেক এলাকায় সমস্যা অন্বেষণ কারণ ব্যবহার করে হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এটির একটি নির্দিষ্ট এবং কংক্রিট সংজ্ঞা থাকার জন্য এটি অনেকগুলি ক্ষেত্রের অ্যাপ্লিকেশনটিকে অসম্ভব করে তোলে।
দর্শনশাস্ত্র দুটি জিনিস মৌলিক প্রকৃতি অধ্যয়ন এবং বুঝতে চেষ্টা করে: মানুষের অস্তিত্ব, এবং মানুষ এবং অস্তিত্বের মধ্যে সম্পর্ক। অন্যান্য শাখার মধ্যে রয়েছে ভাষা, ইতিহাস, মন এবং ধর্মের দর্শনের মত ক্ষেত্রগুলিতে আধ্যাত্মিকতা, যুক্তিবিজ্ঞান, রাজনীতি, ইতিহাসশাস্ত্র, নীতিশাস্ত্র, নন্দনতত্ত্ব এবং নির্দিষ্ট দর্শন। "দর্শনশাস্ত্র" গ্রিক শব্দ "দার্শনিকতা" থেকে আসে, যা "বিজ্ঞতার প্রতি প্রেম"।

দর্শন ভিত্তিক কারণ; তার পদ্ধতিগুলি লজিক্যাল বিতর্ক ব্যবহার করে। দর্শন তার নীতিমালা জন্য ভিত্তি হিসাবে নীতির আর্গুমেন্ট ব্যবহার করে।
দর্শনশাস্ত্র উভয় বিষয়ী এবং উদ্দেশ্য ধরনের গৃহীত। এর মানে হল যে উত্তরগুলি খুঁজে বের করা ছাড়াও, এটি প্রশ্ন উত্থাপন করার জন্যও সমাধান করেছে। উত্তরগুলি খুঁজে বের করার আগে এটি প্রশ্ন ও প্রক্রিয়াগুলি উত্থাপন করে। দর্শন মূলত চিন্তা এবং জ্ঞান তৈরির সাথে জড়িত।
সারাংশ:

1.ফিলোফোজি এবং বিজ্ঞান দুটি গবেষণা এবং ডোমেন। দর্শনশাস্ত্র প্রথম এসেছিলেন এবং বিজ্ঞান, পূর্বে প্রাকৃতিক দর্শনের নামে পরিচিত জন্য ভিত্তি হয়ে ওঠে উভয় গবেষণায় অনেক শাখা বা অধ্যয়ন ক্ষেত্র আছে এবং ব্যবহার যুক্তি, প্রশ্ন জিজ্ঞাসা, এবং বিশ্লেষণ। প্রধান পার্থক্য তারা কাজ এবং জ্ঞান চিকিত্সা উপায় হয়।
2.সেনস প্রাকৃতিক ঘটনা নিয়ে উদ্বিগ্ন, যখন দর্শন মানুষ, অস্তিত্ব, এবং দুটি ধারণা মধ্যে বিদ্যমান যে সম্পর্ক প্রকৃতির প্রকৃতির বুঝতে চেষ্টা করে।
3. "বিজ্ঞান" ল্যাটিন শব্দ (সায়েন্টিয়া) থেকে এসেছে, যখন "দর্শন" গ্রিক "দার্শনিক" থেকে উদ্ভূত হয়েছে।
4. দুটি গবেষণার মধ্যে অন্য সাধারণ উপাদান হল যে তারা উভয় পরিস্থিতি ব্যাখ্যা এবং উত্তর খুঁজতে চেষ্টা করুন। দর্শন লজিক্যাল বিতর্ক ব্যবহার করে এটি করে, যখন বিজ্ঞান ব্যবহারিক তথ্য ব্যবহার করে। দর্শনশাস্ত্রের ব্যাখ্যা নীতির আর্গুমেন্টগুলির উপর ভিত্তি করে তৈরি করা হয়, তবে বিজ্ঞান পরীক্ষার ফলাফল, পর্যবেক্ষণযোগ্য তথ্য এবং উদ্দেশ্য প্রমাণের উপর ভিত্তি করে ব্যাখ্যা করার চেষ্টা করে।
5. সাইন উদাহরণস্বরূপ বৈধতা প্রয়োজন যে দৃষ্টান্ত জন্য ব্যবহৃত হয়, দর্শনের পরিমাপ এবং পর্যবেক্ষণ প্রয়োগ করা যাবে না যেখানে পরিস্থিতিতে জন্য ব্যবহৃত হয়। বিজ্ঞান উত্তর দেয় এবং তাদের যথাযথ বা ভুল হিসাবে প্রমাণ করে।
6. বিষয়বস্তুর এবং উদ্দেশ্য প্রশ্ন দর্শনে জড়িত হয়, শুধুমাত্র কিছু উদ্দেশ্য প্রশ্ন বিজ্ঞানের সাথে সম্পর্কযুক্ত হতে পারে, যখন। উত্তরগুলি খুঁজে পেতে ছাড়াও, দর্শনে উত্পন্ন প্রশ্ন জড়িত। এদিকে, বিজ্ঞান শুধুমাত্র আধুনিকতার সাথে সংশ্লিষ্ট।
7.ফিলোসফি চিন্তাভাবনার মাধ্যমে জ্ঞান সৃষ্টি করে; বিজ্ঞান একই দ্বারা পর্যবেক্ষণ করে।
8. বিজ্ঞান এছাড়াও একটি সংজ্ঞায়িত গবেষণা, দর্শনের বিপরীতে, যা শৃঙ্খলা অনেক বিস্তৃত এলাকায় প্রয়োগ করা যেতে পারে।

Post Top Ad

Your Ad Spot

Pages