Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, May 20, 2017

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় - সেকেন্ড টাইম আছে ? কি কি বই পড়ব ?

▓▓▓ স্বপ্ন যখন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ▓▓▓▓

সেকেন্ড টাইম আছে?
কি কি বই পড়ব?

প্রথমেই তোমাদের একটা কমন প্রশ্নের উত্তর দিই।চবিতে কি সেকেন্ড টাইম আছে?

ধরো, তোমার টার্গেট জাবি বা সাস্ট। তুমি পদার্থ বিজ্ঞান পড়তেছো।ধরলাম তুমি কমার্স এর।তুমি একাউন্টিং পড়তেছো। যারা চবিতে সেকেন্ড টাইম আছে কিনা জানতে চাচ্ছো সেটার পক্ষে,বিপক্ষে অনেক পোস্ট পড়ছি।আছে কিনা নাই সেটার উত্তরে আমি যাব না।কারণ আমার হাতে প্রমাণ করার মত কোন ডকুমেন্ট বা লিংক কিছুই নাই যেটা দিয়ে আমি বলতে পারব চবিতে সেকেন্ড টাইম আছে কিনা নাই। তোমরা যারা চবিতে সেকেন্ড টাইম আছে কিনা নাই সেটা নিয়ে চিন্তিত তাদের বেশিরভাগই কিন্তু অন্যান্য ভার্সিটির প্রস্তুতি ও নিচ্ছ।এমন না যে চবিতে সেকেন্ড টাইম আছে কিনা জেনে তারপর সেকেন্ড টাইমের প্রস্তুতি নিবা।এখন যদি শুনো যে চবিতে সেকেন্ড টাইম নাই তাহলে কি জাবি,সাস্টের প্রিপারেশনও বন্ধ করে দিবা? নাকি চবির জন্য আলাদা সিলেবাস ( একটু পার্থক্য আছে,সেকেন্ড টাইম থাকলে সেটার প্রিপারেশন সার্কুলার দেওয়ার পরেও নেওয়া যায়।)।জাবির জন্য যে পদার্থ বা যে রসায়ন বা যে একাউন্টিং এর প্রিপারেশন নিবা বা সাস্টের জন্য যে প্রস্তুতি নিবা সেটা দিয়ে কি চবির প্রস্তুতি হবে না?

তোমার কাছ পড়াশুনা করা,প্রস্তুতি নেওয়া।সার্কুলার দিলে বাকিটা বুঝতে পারবা।তাও তোমাদের সুবিধার জন্য একটা বুকলিস্ট দিচ্ছি।
.
তোমরা সবাই জান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর সব ইউনিট এই বাংলা ইংলিশ বাধ্যতামূলক। তোমাদের জন্য একটা বুকলিস্ট দিচ্ছি।আর প্রতিবছর এই বাংলা ইংলিশ এর আলাদাভাবে পাশ করতে না পারাই অনেকেই চান্স পায় না।বিশেষ করে সায়েন্স এর গুলা।তাই তোমরা যারা ফার্স্ট টাইমার আর চবিতেও দিবা তারা এই ব্যাপারটা খেয়াল করিও।আর সেকেন্ড টাইমারদের বলব সার্কুলার পর্যন্ত অপেক্ষা করতে। এটাই মানতে হবে এরকম কথা নাই।গতবার বিভিন্ন ইউনিট এর প্রথম ৩-৪ এর সাথে কথা বলে তারা কি পড়েছে সেটা নিয়ে এই লিস্টটা বানালাম। এটা না পড়েও অনেকেই চান্স পায়।তাই লিস্ট ছোট হয়ে গেল,এত বড় কেন ইত্যাদি কথা না বলাই ভাল। যারা মানার তারা মানিও বাকিরা জাস্ট ইগনোর করো।
.
#বাংলা
বাংলা সাহিত্য বই
নবম দশম শ্রেনির বাংলা ব্যাকরণ
বাংলা বিচিত্রা
সৌমিত্র শেখর এর বাংলা বিষয়ক বই( বইটা বড়,পড়তে পারলে ভাল,না পারলেও সমস্যা নাই)
.
#ইংলিশ
English For Competitive Exam
Common mistake
Toefl ( Cliffs)
(৩ টা হলে ভাল।তবে ক্লিফস টোফেলটা লাগবেই)
Toefl Practice Test টা বেশি করে দেখিও
Saifurs Vocabulary (বড়টা)
.
#সাধারণ_জ্ঞান
MP3/ আজকের বিশ্ব,কারেন্ট এফায়ারস
.
#বিশ্লেষণ দক্ষতা
চবির বিশ্লেষণ এর সাথে অন্যান্য বিশ্ববিদ্যালয় এর বিশ্লেষণ এর অনেক পার্থক্য। এখানে ইংলিশ এর গ্রামাটিক্যাল পার্ট বিগত কয়েকবছর বেশি হত,ইদানীং আইকিউ টাইপও আসতেছে।তাই বলব দুইটার দিকেই নজর দিতে হবে। তাই বিশ্লেষণ দক্ষতা এর জন্য ইংলিশ এর সাথে চমক নামে একটা বই আছে।আর সাইফুরসের এনালাইটিক্যাল এবিলিটির বইগুলা দেখতে পারো। সাথে বিচিত্রা সিরিজের বইটাও দেখতে পার।সাথে চবির প্রশ্ন ব্যাংকটা দেখিও।ধারনা পাবা।
.
#সাথে বিসিএস ডায়জেস্ট বইটা রাখতে পার।
.
.
বাকি সাবজেক্ট এর জন্য বিচিত্রা সিরিজের বই দেখবা।তোমরা হয়ত পানকৌড়ি বা ইন্ডেক্স এর বই নাম শুনে থাকবা।আপাতত উপরের বই গুলো পড়। পানকৌড়ি বা ইন্ডেক্স বইটা হল সাজেশন এর জন্য।এখন থেকেই সাজেসটিভ হলে পরীক্ষার হলে ফুল আন্সার করা টাফ হয়ে যাবে।পানকৌড়ি বা ইন্ডেক্স পরীক্ষার দুই মাস আগে কিনিও।এবং বই দুইটা চট্টগ্রাম এর বাইরে পাওয়া যায় না।সো এখন থেকে মাথা খারাপ করার মানে হয় না।

#তাইছির

Post Top Ad

Your Ad Spot

Pages